হাইড্রো প্রকল্পগুলির প্রভাব অধ্যয়নের আগে নীতিগত ছাড়পত্র পেতে পারে রাজ্যগুলি

আর্টিকেল রিডার

2013 সালের অর্ডারে বলা হয়েছে যে বাড়তে থাকা প্রভাব এবং বহন ক্ষমতায় অধ্যয়নের ফলাফলগুলি বনের  এবং পরিবেশ  ছাড়পত্র বিবেচনা করার সময় বলা হবে।


একটি নদী অববাহিকার বহন ক্ষমতা এবং ক্রমবর্ধমান প্রভাব মূল্যায়নের উপর গবেষণা চালানোর আগে প্রস্তাবিত জলবিদ্যুৎ প্রকল্পগুলিকে নীতিগত অনুমোদন দেওয়া যেতে পারে, পরিবেশ মন্ত্রক রাজ্য সরকারগুলিকে জানিয়ে দিয়েছে, পরিবেশ বিশেষজ্ঞদের উদ্বেগ প্রকাশ করেছে৷

Images


“যেহেতু ভ্যান (সংরক্ষণ ইভম সম্বর্ধন) অধিনিয়াম, 1980-এর অধীনে অনুমোদন মঞ্জুর করা একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া, তাই MoEFCC-এর বন সংরক্ষণ বিভাগ শর্ত সাপেক্ষে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে অধিনিয়ামের অধীনে 'নীতিগত' অনুমোদন দেওয়ার বিষয়টি বিবেচনা করতে পারে। 28 মে, 2013 তারিখের OM NoJ-11013/I/2013-IA-I অনুযায়ী ক্যারিয়িং ক্যাপাসিটি স্টাডিজ (CCS) এবং কিউমুলেটিভ ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট স্টাডিজ (CIS) করা হবে, একটি নদীতে প্রথম জলবিদ্যুৎ প্রকল্প ছাড়া বেসিন যেখানে এই ধরনের অধ্যয়ন সিসিএস এবং সিআইএস পূর্বোক্ত ওএম-এ উল্লিখিত হিসাবে বহন করার প্রয়োজন নেই এবং এই ধরনের অধ্যয়নের ফলাফলের ভিত্তিতে একটি বেসিনে কোনও জলবিদ্যুৎ প্রকল্প গ্রহণের জন্য 'চূড়ান্ত' মঞ্জুর করা হবে, "মন্ত্রক বলেছে রাজ্য সরকারগুলির কাছে একটি নোট যা 27 ডিসেম্বর মন্ত্রকের পরিবেশের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল।

এটি ভ্যান (সংরক্ষণ ইভম সম্বর্ধন) অধিনিয়াম, বা 2023 সালের বন সংরক্ষণ সংশোধনী আইনের অধীনে অনুমোদন প্রদানের প্রসঙ্গে ছিল, বিশেষ করে বিভিন্ন নদী অববাহিকায় প্রস্তাবিত ছোট এবং মাঝারি জলবিদ্যুৎ প্রকল্পগুলির জন্য।

নিশ্চিত হওয়ার জন্য, 2013 সালের আদেশে বলা হয়েছিল যে পরিবেশ এবং বন ছাড়পত্রের জন্য জলবিদ্যুৎ প্রকল্পগুলি বিবেচনা করার সময় ক্রমবর্ধমান প্রভাব এবং বহন ক্ষমতা অধ্যয়নের ফলাফল বিবেচনা করা হবে।

একটি নদী অববাহিকায় একাধিক জলবিদ্যুৎ প্রকল্প অনুমোদন করতে হলে বহন ক্ষমতা এবং ক্রমবর্ধমান প্রভাব অধ্যয়ন অপরিহার্য, মন্ত্রণালয় যোগ করেছে। এই বিধানগুলি নতুন প্রকল্পগুলির অনুমোদনের জন্য সম্ভাব্যভাবে প্রযোজ্য হবে, মন্ত্রক বলেছে, উপলব্ধ নদী অববাহিকা অধ্যয়নের বিশদ বিবরণ মন্ত্রকের প্রভাব মূল্যায়ন বিভাগ দ্বারা সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির সাথে ভাগ করা হবে৷

একটি নদী অববাহিকার ক্রমবর্ধমান প্রভাব অধ্যয়ন অন্যান্য বিষয়গুলির মধ্যে পরিবেশগত প্রবাহ, জীববৈচিত্র্য, আঁচিল নিষ্পত্তির স্থান, অঞ্চলে ট্র্যাফিক প্রবাহ এবং পুনর্বাসন ও পুনর্বাসনকে বিবেচনা করবে, মন্ত্রণালয় 2013 সালে বলেছিল।

“দ্বিতীয়/অন্যান্য প্রকল্প(গুলি) এর বিকাশকারীর দায়িত্ব হওয়া উচিত একটি ক্রমবর্ধমান প্রভাব মূল্যায়ন করার জন্য বেসিনে অন্যান্য প্রকল্পের সমস্ত সম্ভাব্য এবং সম্ভাব্য প্রভাব অন্তর্ভুক্ত করা। ইসি (পরিবেশ ছাড়পত্র) প্রক্রিয়া চলাকালীন এই শর্তটি টিওআর (রেফারেন্সের শর্তাবলী) পর্যায়ে নির্ধারিত হবে। একবার এই ধরনের একটি ক্রমবর্ধমান প্রভাব অধ্যয়ন সম্পন্ন হলে, এটি EAC (বিশেষজ্ঞ মূল্যায়ন কমিটি) দ্বারা FAC (বন উপদেষ্টা কমিটি) এর সাথে ভাগ করা যেতে পারে, "এটি বলেছিল। “জীববৈচিত্র্য উপাদানের ক্ষেত্রে ক্রমবর্ধমান প্রভাব অধ্যয়ন আলাদাভাবে বিশেষায়িত প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি দ্বারা সম্পন্ন করা যেতে পারে…. এই জাতীয় প্রকল্পগুলির জন্য EC/FC-এর উপর সুপারিশ করার সময়, EAC/FAC এই ধরনের ক্রমবর্ধমান অধ্যয়নের ফলাফল বিবেচনা করবে।"


"আইনের অধীনে বাধ্যতামূলক হিসাবে নদী অববাহিকাগুলির ক্রমবর্ধমান প্রভাব মূল্যায়ন ছাড়াই এই জাতীয় যে কোনও প্রকল্পের জন্য নীতিগত অনুমোদন দেওয়া কেবলমাত্র বিশ্বাসযোগ্যতাকে উত্সাহিত করবে (এমন কিছু যা ইতিমধ্যে ঘটেছে বা করা হয়েছে এবং পরিবর্তন করা যাবে না), নিয়মের উদ্দেশ্যকে রেন্ডার করে। অকার্যকর (অর্থহীন),” বলেছেন দেবাদিত্য সিনহা, থিঙ্ক ট্যাঙ্ক আইনী নীতি কেন্দ্রের জলবায়ু ও বাস্তুতন্ত্রের প্রধান। "নির্বাহী বিভাগের অত্যধিক এখতিয়ারের কারণেই এই ক্রিয়াগুলি অতিমাত্রায় (ক্ষমতার বাইরে) নয়, তবে তারা বন সংরক্ষণ আইন এবং বিধিগুলির আদেশ লঙ্ঘন করে, পরিবেশগত সুরক্ষাগুলিকে দুর্বল করে।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ